অনুষ্ঠিত হলো উন্মেষ কালিকাপুর এর নাট্য উৎসব ২০২৪

Spread the love



ইন্দ্রজিৎ আইচ

উন্মেষ কালিকাপুর এবার ৩৩ বছরে পদার্পণ করলো। কালিকাপুর-এর এবারের এই নাট্য-উৎসব ২০২৪ অনুষ্ঠিত হলো চড়ক ডাঙায় নেতাজি সংঘের মাঠে। এই উৎসব উদ্বোধনে উপস্থিত ছিলেন অভিনেত্রী দেবারতি চক্রবর্তী, অভিনেয় হাওড়া র পরিচালক সৌমেন্দু ঘোষ, রানীকুঠি জীয়নকাঠি র নির্দেশক কল্লোল মুখার্জি এবং কালিকাপুর উন্মেষ এর সভাপতি তুলসী ঘোষ। উপস্থিত সকলেই এই উৎসবের সার্বিক সাফল্য কামনা করেন।


এইদিন মঞ্চস্থ হয় প্রসেনজিৎ কুন্ডু র পরিচালনায় নাটক বিকলাঙ্গ কে?। নাট্যদল বাঁশবেড়িয়া সন্ধ্যাভারতী থিয়েটার গ্রুপ, হুগলী। পরের নাটকটি হলো দিনলিপি। দলের নাম অভিনেয় হুগলী।

এইদিন এর শেষ নাটকটি মঞ্চস্থ হবে ক্রান্তিকালের সোনাটা, রাণীকুঠি জীয়নকাঠি কলকাতার নাট্য দলের নাটক। দ্বিতীয়দিন শনিবার সন্ধ্যায় মঞ্চস্থ হয় কালীদাস পাইক এর নির্দেশনায় নাটক “কেমন আছেন”। দল শিল্পী সংসদ দঃ ২৪ পরগনা।
পরের নাটক টি মঞ্চস্থ হয় মনিস ভট্টাচার্য্য পরিচালনায় টাকী নাট্যম উঃ ২৪ পরগনা র নাটক “রং”। এই দিনের শেষ নাটক টি হলো “ঘূর্ণি “।উন্মেষ কালিকাপুর দঃ ২৪ পরগনা র নাট্য দল। এই নাটকটি নির্দেশনায় ছিলেন অপু সর্দার। ৩১শে মার্চ, রবিবার শেষদিন মঞ্চস্থ হয় সমীরণ সমাদ্দার এর নির্দেশনায় নাটক “হাজার মাইল অন্ধকার”।
পরিবেশনায় ছিলো ব্যান্ডেল নান্দনিক হুগলীর নাট্য দল। পরের নাটক মঞ্চস্থ হয় “বসুষেন”। এই নাটক টি পরিবেশন মহিষাদল শিল্পকৃতি পূর্ব মেদিনীপুর। নির্দেশনায় ছিলেন সুরজিৎ সিনহা। এই উৎসবের শেষ নাটক মঞ্চস্থ হয় উন্মেষ কালিকাপুর দক্ষিণ ২৪ পরগনা র নাটক মিটিং চলছে। পরিচালক রমেশ মন্ডল। এই তিনদিনের নাট্য উৎসবে দর্শক দের নাটক দেখার উৎসাহ ছিলো চোখে পড়ার মতন।

Author