দ্রাবিনময় উদয় শংকর নৃত্য উৎসব ২০২৩

Spread the love

মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় তথ্য এবং সংস্কৃতি মন্ত্রক, পঃ বঃ সরকারের উদ্যোগে প্রতি বছরের মতো এই বছরেও কলকাতার বুকে অনুষ্ঠিত হয়েছে ‘উদয় শংকর নৃত্য উৎসব ২০২৩’। মধুসূদন মঞ্চে অনুষ্ঠিত হওয়া এই নৃত্য সমারোহে অংশ নিয়েছেন বাংলা তথা ভারতবর্ষের প্রথম সারির নৃত্যশিল্পীরা। গত ১১ ডিসেম্বর,২০২৩ এই উৎসবে অংশ নিয়েছেন প্রখ্যাত নৃত্যশিল্পী দ্রাবিন চট্টোপাধ্যায় এবং তাঁর এথনিক ডান্স আকাদেমি। এথনিকের উপস্থাপনায় ছিল ‘আমিত্ব’। রবীন্দ্রনাথ ঠাকুর-এর কবিতা ‘আমি’ অবলম্বনে তৈরী হয়েছে এই উপস্থাপনাটি। সম্পূর্ণ নৃত্য পরিচালনায় দ্রাবিন চট্টোপাধ্যায়। উপস্থাপনা টির অন্যতম আকর্ষণ ছিল অনন্য পোশাক। সৃজনশীল এই নৃত্যউপস্থাপনাটিতে অংশ নেওয়া প্রত্যেক নৃত্যশিল্পীদের পোশাকে শান্তিনিকেতনের রবীন্দ্র সমারোহের ছোঁয়া। বিশেষ অতিথি হিসেবে প্রবাদপ্রতীম নৃত্যশিল্পী শ্রী কোহিনুর সেন বরাট, শ্রীমতি পলি গুহ, শ্রীমতি অনিতা মল্লিক, শ্রীমতি প্রীতি প্যাটেল সহ এক ঝাঁক স্বনামধন্য শিল্পীদের উপস্থিতি অনুষ্ঠানটির শোভা বর্ধন করেছে। নৃত্য উপস্থাপনা ‘আমিত্ব’ দর্শকদের প্রশংসার দাবি রাখে।

দ্রাবিন চট্টোপাধ্যায় এবং এথনিকের উপস্থাপনা আজ দেশ পেরিয়ে পারি দিয়েছে বিদেশের মাটিতে। তাঁদের জনপ্রিয় উপস্থাপনাগুলি সবসময় দর্শকদের মন্ত্রমুগ্ধ করেছে।

গুরু শ্রী কোহিনুর সেন বরাটের সুযোগ্য ছাত্র এবং উত্তরাধিকারী দ্রাবিনের সৃজনশীল সৃষ্টি উত্তর আমেরিকার বঙ্গ সম্মেলন, কানাডা, টরেন্টো, বাংলাদেশ, দুবাই, ইন্দোনেশিয়া, মুম্বাই-তে বিশেষ ভাবে সমাদৃত। তাঁর প্রবাদপ্রতীম কাজগুলির স্বীকৃতি-স্বরূপ তিনি নৃত্য ভাস্কর উপাধি, নৃত্য রত্ন নেশন অ্যাওয়ার্ড, উদয় শংকর অ্যাওয়ার্ড সহ এক ঝাঁক সম্মানে সম্মানিত হয়েছেন।
শিল্পীর পরিচয় তাঁর কাজে। তাই প্রবাসের ডাকে আগামী বছরেও নৃত্যশিল্পী দ্রাবিন চট্টোপাধ্যায় এবং তাঁর এথনিক পারি দেবে বিদেশের মাটিতে।

Author